পিসিতে অটোমেটিক ড্রাইভার আপডেট যেভাবে বন্ধ করবেন

আস্সালামুয়ালাইকুম, বিগিজ এর আরো একটি নতুন টিউটোরিয়ালে আপনাদের সকলকে জানাই স্বাগতম। এই টিউটোরিয়ালে আপনাদের দেখাবো পিসিতে অটোমেটিক ড্রাইভার আপডেট বন্ধ করবেন যেভাবে। তো চলুন শুরু করা যাক।

মেইন টপিকে যাওয়ার আগে ড্রাইভার ও ড্রাইভার আপডেট নিয়ে কিছু তথ্য জেনে নেয়া যাক ।

পিসির ড্রাইভার কি?

আমাদের কম্পিউটার পরিচালনার জন্য অনেক ধরণের সফটওয়্যার ব্যবহার করতে হয়। ড্রাইভার মূলত সেসকল সফটওয়্যারের সাথে আমাদের কম্পিউটারের সমন্বয় সাধন করে। সফটওয়্যার গুলো যেন সঠিক ভাবে কাজ করে তার জন্য ড্রাইভার কাজ করে থাকে।

কেন ড্রাইভার আপডেট বন্ধ করবেন?

ড্রাইভার আপডেটের ভালো খারাপ দুইটা দিকই আছে। আমার মতে নিয়মিত ড্রাইভার আপডেট দেয়া উচিত। তবে কিছু কিছু ক্ষেত্রে কিছু ড্রাইভার আপডেট না দেওয়ায় ভালো।

ড্রাইভার আপডেট বন্ধ করার পিছনে অনেক কারণ থাকতে পারে তার মধ্যে অন্যতম কারণ হলো যদি না আপনার পিসিতে ব্রডব্যান্ড বা ওয়াইফাই সংযোগ না থাকে। আমরা যখন কোনো দরকারি প্রয়োজনে মোবাইলের ডাটা দিয়ে পিসিতে নেট চালাই তখন পিসিতে অটোমেটিক ভাবে বেশ কিছু ড্রাইভার বা সিসটেম আপডেট নিতে পারে। যার ফলে আমাদের ডাটার প্রচূর খরচ হয়।

লো স্পেসিফিকেশনের পিসির ক্ষেত্রে কোনো আপডেটই না জরানো ভালো। কারণ আপডেট দিলে পিসি অনেক সময় দেখা যায় ভারি কাজ করে। তবে সব ড্রাইভারের ক্ষেত্রে এটি প্রয়োজ্য নয়।

এছাড়াও আরো একটি কারণে কিছু কিছু ড্রাইভার আপডেট না দেওয়ায় ভালো। আমরা যখন কোনো ড্রাইভার আপডেট দিই, তখন ড্রাইভারটি পিসির কন্ট্রোল প্যানেল বা বিভিন্ন টুলসের মাধ্যমে ড্রাইভারটির সার্ভার থেকে ড্রাইভারটির লেটেস্ট ভার্সন আমাদের পিসিতে ইন্সটল হয়ে যায়। যদিও লেটেস্ট ভার্সন ব্যবহার করা ভালো, তবে অনেক ক্ষেত্রে দেখা যায় পূর্বের ভার্সনে যেটি বা যেসকল ফিচার্চ ছিল লেটেস্ট ভার্সন সেগুলো নেই বা কিছু ফিচার্চ কমে গেছে। ব্যাক্তিগতভাবে আমি এই সমস্যাটির কারেণ কয়েকটি ড্রাইভারের আপডেট বন্ধ করে রেখেছি। যেমনঃ Intel Graphics Driver । Intel Graphics Driver এর লেটেস্ট ভার্সন আমার উইন্ডোজ ১০ পিসিতে ব্যবহার করলে ডেস্কটপে মাউসের রাইট বাটনে ক্লিক করলে Graphics Settings শো করেনা।অটোমেটিক ড্রাইভার আপডেট বন্ধ

অটোমেটিক ড্রাইভার আপডেট বন্ধ করবেন যেভাবেঃ

এবার আসা যাক মেইন টপিকে।  আমরা অনেক ভাবেই অটোমেটিক ড্রাইভার আপডেট বন্ধ করতে পারি। তার মধ্যে নিচে একটি সহজ পদ্ধতি দেখানো হলো, মনোযোগ দিয়ে অনুসরণ করুনঃ

  • প্রথমে My Computer এর উপর মাউসের রাইট বাটনে ক্লিক করে Properties এ ক্লিক করুন
  • এরপর Advanced system settings এ ক্লিক করুনঅটোমেটিক ড্রাইভার আপডেট বন্ধ
  • এরপর Hardware ট্যাব থেকে Device Installation Settings এ ক্লিক করুন অটোমেটিক ড্রাইভার আপডেট বন্ধ
  • সর্বশেষে No সেলেক্ট করে Save Changes এ ক্লিক করুন

এরপর পিসিটা একবার রিস্টার্ট করে নিবেন। আমাদের কাজ শেষ। আসাকরি টিপসটা আপনাদের কাজে আসবে। কোনো সমস্যা হলে কমেন্টে জানাতে পারেন।

আরো পড়ুনঃ

বাড়িয়ে নিন পিসির ডেডিকেটেড ভিডিও মেমোরি (VRAM)

যেভাবে কম্পিউটারে জাভা সেটাপ করবেন

সবার আগে আপডেট করুন আপনার শাওমি ফোনের MIUI

Leave a Comment

error: