Home / Facebook Tips / ফেসবুক আইডি হ্যাক হওয়ার হাত থেকে বাঁচতে করণীয়

ফেসবুক আইডি হ্যাক হওয়ার হাত থেকে বাঁচতে করণীয়

আস্সালামুয়ালাইকুম বন্ধুরা । Begiz‘এ সবাইকে স্বাগতম । আশাকরি সবাই ভালো আছেন । আজ আপনাদের সাথে আলোচনা করবো ফেসবুক আইডি হ্যাক হওয়ার হাত থেকে বাঁচাতে করণীয় । তো চলুন শুরু করা যাক ।

ইদানিং ফেসবুক বড় ধরনের হ্যাকিংয়ের শিকার হয়েছে। এর পাঁচ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের তথ্য বেহাত করে নিয়েছে দুর্বৃত্ত হ্যাকাররা।

লগইন ডিভাইস চেক করুন:-

কেউ আপনার অ্যাকাউন্টে অনুপ্রবেশ করেছে কি না তা বোঝার সবচেয়ে মোক্ষম উপায় হচ্ছে লগইন ডিভাইসগুলো দেখা। কোন কোন পিসি, ট্যাব অথবা মোবাইল থেকে আপনি লগইন করেছেন তা এখানে গেলে দেখতে পাবেন, অপরিচিত কোনো ডিভাইস দেখলে রিমুভ বাটনে ক্লিক করে দিতে হবে।

আপনার অ্যাকাউন্টের সেটিংস অপশনে গিয়ে ‘সিকিউরিটি অ্যান্ড লগইন’ পাতায় ক্লিক করলে যেসব ডিভাইস থেকে আপনি ফেসবুকে প্রবেশ করেছিলেন সেগুলোর তালিকা আসবে। দিন-তারিখসহ অনেক ক্ষেত্রে লোকেশনও দেখাবে। সেখানে যদি কোনো অপরিচিত ডিভাইস দেখতে পান যেটি দিয়ে আপনি ফেসবুকে প্রবেশ করেননি সেটি ‘রিমুভ’‌ বা লগআউট‌ করে দিন।

‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন‌’ চালু করে রাখুন:-

অন্যান্য অনেক সাইটের মতো ফেসবুকেরও রয়েছে দুই স্তরের তথ্য যাচাইয়ের পর প্রবেশের পদ্ধতি। এতে শুধু পাসওয়ার্ডে কাজ হবে না, পাসওয়ার্ড দেওয়ার পর আপনার মোবাইল ফোনে একটি বার্তায় ফেসবুক সঙ্গে সঙ্গে একটি কোড পাঠাবে, ওই কোডটি দিতে পারলেই আপনি ফেসবুকে প্রবেশ করতে পারবেন।

পাসওয়ার্ড বদলে নিতে পারেন:-

ফেসবুক বলছে, তারা আক্রান্ত অ্যাকাউন্টগুলোকে ঝুঁকিমুক্ত করতে সক্ষম হয়েছে। অতএব কারো পাসওয়ার্ড পরিবর্তনের বাধ্যবাধকতা নেই। তবে কেউ যদি দুর্বল পাসওয়ার্ড দিয়ে রাখেন অথবা দেখে থাকেন অপরিচিত কোনো ডিভাইস থেকে কেউ আপনার অ্যাকাউন্টে প্রবেশ করে তাহলে বদলে নিতে পারেন পাসওয়ার্ডটি। একটু জটিল ধরনের পাসওয়ার্ড দিয়ে দিন। দিতে পারেন প্রিয় কোনো বাক্যের সংক্ষিপ্ত রূপ। তবে পাসওয়ার্ড জটিল করতে সংখ্যা এবং ছোট হাতের বড় হাতের হরফ মিলিয়ে পাসওয়ার্ডটি দিতে পারেন।

লাস্টপাসের মতো পাসওয়ার্ড ম্যানেজমেন্ট অ্যাপ ব্যবহার করতে পারেন। তাতে জটিল ভিন্ন ভিন্ন জটিল পাসওয়ার্ড হলে তা মনে রাখতে সমস্যা হয়, এজন্য অ্যাপ ব্যবহার ভালো উপায় হতে পারে।

আরো পড়ুনঃ

গেমিং পিসি তৈরি করুন আপনার বাজেট অনুযায়ী | গেমিং পিসি তৈরির A-Z

PC-তে পাবজি লাইট ডাউনলোড এবং ইন্সটল করার সম্পূর্ণ প্রক্রিয়া

Xiaomi Redmi Note 7 বনাম Asus Zenfone Max Pro M2 | কোনটি সেরা ?

About Begiz

Check Also

এক ক্লিকে সকল অপ্রয়োজনীয় ফেসবুক গ্রুপ থেকে লিভ ( Leave ) নিন ।

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন, এই পোস্ট এ আমি দেখাব কিভাবে আপনি আপনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: